মেনু নির্বাচন করুন
পাতা

জেলা প্রশাসকের প্রোফাইল

           

      জনাব মোঃ মতিউল ইসলাম চৌধুরী ২০০১ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারের একজন কর্মকর্তা হিসেবে বাংলাদেশ সিভিল সার্ভিসে কর্মজীবন শুরু করেন। মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ  পদে তিনি অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেন। তিনি সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে সুনামগঞ্জ ও মৌলভীবাজার জেলায় দায়িত্ব পালন করেন। সহকারী কমিশনার (ভূমি) হিসেবে চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলায় এবং সিনিয়র সহকারী কমিশনার হিসেবে বিভাগীয় কমিশনারের কার্যালয়, চট্রগ্রাম এ দায়িত্ব পালন করেন।  তিনি উপজেলা নির্বাহী অফিসার হিসেবে সুনামগঞ্জের ছাতক ও সিলেটের কানাইঘাট উপজেলায় দায়িত্ব পালন করেন। উপজেলা নির্বাহী অফিসারের দায়িত্ব পালনকালে তিনি ২০০৮ সালের ৯ম জাতীয় নির্বাচন ও স্থানীয় সরকার নির্বাচনসমূহ সুষ্ঠুভাবে পরিচালনা করেন। তিনি দেশের সর্বোচ্চ প্রশিক্ষণ প্রতিষ্ঠান বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, ঢাকায় উপ-পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি ২০১১ সাল থেকে  মন্ত্রণালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১৪ হতে ২০১৮ সাল পর্যন্ত সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মানিত সচিব মহোদয়ের একান্ত সচিব হিসেবে অত্যন্ত পেশাদারিত্বের সাথে দায়িত্ব  পালন করেছেন। ২০১৮ সালের ০৯ অক্টোবর  তিনি পটুয়াখালী জেলার জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন এবং অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করে চলছেন। 

 

       তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে অনার্স ও মাস্টার্স ডিগ্রি লাভ করেন।  চাকুরীকালীন সময়ে  ইউনিভার্সিটি অফ বেডফোর্ডশায়ার, যুক্তরাজ্য থেকে আন্তর্জাতিক মানবসম্পদ ব্যবস্থাপনা বিষয়ে এমএ ডিগ্রি অর্জন করেন। এ ছাড়াও ‘পাবলিক পলিসিতে’ তিনি তৃতীয় মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। পেশাগত দক্ষতা অর্জনের জন্য তিনি এশিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি (AIT), থাইল্যান্ড থেকে  'Capacity Development' এর উপর সার্টিফিকেট কোর্স সম্পন্ন করেন।

      তিনি যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, সুইজারল্যান্ড, বেলজিয়াম, লুক্সেমবার্গ, চীন, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইতালি,  জাপান, অষ্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়, প্রশিক্ষণ প্রতিষ্ঠানে বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার ও শিক্ষা সফরে অংশগ্রহণ করেন।  

      মোঃ মতিউল ইসলাম চৌধুরী  কুমিল্লা জেলাধীন ব্রাহ্মণপাড়া উপজেলার মহালক্ষীপাড়া গ্রামে ১৯৭৫ সালে জন্মগ্রহণ করেন। ব্যক্তিজীবনে তিনি বিবাহিত এবং এক কন্যা ও এক পুত্র সন্তানের  জনক।

 

 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter